বঙ্গবন্ধুকে নিয়ে শিশুদের জন্য গ্রাফিক নভেল ‘মুজিব’

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ১৯, ২০১৭ সময়ঃ ১২:৫৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪১ অপরাহ্ণ

graphic noble mujib

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে নেওয়া তথ্য শিশু-কিশোরদের উপযোগী করে তৈরি গ্রাফিক নভেল ‘মুজিব’-এর তৃতীয় খণ্ড বইমেলায় আসছে রোববার।

বাংলা একাডেমি প্রাঙ্গণে বিকেল সাড়ে ৪টায় সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) স্টলে এর মোড়ক উন্মোচন হবে।

জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ মোড়ক উন্মোচন করবেন, যিনি নিজেও সিআরআইয়ের একজন ট্রাস্টি।

এছাড়া সাংসদ নাহিম রাজ্জাক এবং গ্রাফিক নভেলটির শিল্পী রাশাদ ইমাম তন্ময় অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে সিআরআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

গ্রাফিক নভেল ‘মুজিব’-এর প্রথম খণ্ড প্রকাশিত হয়েছিল ২০১৫ সালের ১৭ মার্চ, বঙ্গবন্ধুর জন্মদিনে। সেখান স্থান পেয়েছিল বঙ্গবন্ধুর শৈশবের গল্প, তার চোখে প্রথম চশমা ওঠা, জেলজীবন।

এরপর গতবছর বইমেলায় আসে দ্বিতীয় খণ্ড। সেখানে ছিল ‘রাজনৈতিক গুরু’ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে তরুণ মুজিবের ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠা এবং পিতা বনাম পুত্রের ফুটবল ম্যাচের ঘটনা।
সিআরআই জানিয়েছে, ১২ খণ্ডের এই গ্রাফিক নভেলে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন এবং স্বাধীন বাংলাদেশের স্থপতি হিসেবে তার ‘বঙ্গবন্ধু’ হয়ে ওঠার গল্প ধাপে ধাপে উন্মোচিত হবে।

বঙ্গবন্ধু ১৯৬৭ থেকে ১৯৬৯ পর্যন্ত কারাগারে বন্দি থাকাকালে আত্মজীবনী লেখা শুরু করেন। কিন্তু তা শেষ করে যেতে পারেননি। চারটি খাতায় তার লেখা সেই পাণ্ডুলিপি ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘দি আনফিনিশড মেমোরিজ’ নামে ২০১২ সালে প্রকাশ করে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G